ছন্নছাড়া বিকেল ।।।
- মো : নূরুল গনী ০৫-০৫-২০২৪

ছন্নছাড়া বিকাল ।।।
=============
বন্যার গন্ধ পাই, অকাল বন্যার
বাঁধের হৃদপিন্ড ভেদ করে ইঁদুরের সরু দাঁত
কাটছে টানেল অহরহ । অস্বস্তি, যদি বাধ ভাঙে
এই ছন্নছাড়া বিকেলে যে টুকু রোদ মাঠে
তাও মুছে যাবে কাঁদা জলে
শোকার্ত সাদা পাখী নিয়ে যাবে কিছু তার ডানায় ।

উত্তরন অনুত্তরনের কাল কিছু আছে কি
সে তো অনন্ত প্রবাহের নদী মহাকাল ।
বৃত্তবন্দী সার্কাসের পশু কখনো দেখেনা ওপারে
নিয়ত দর্শকের সারিতে অভ্যস্ত বসে বসে কাল কেটে যায়
বন্যায় ভেসে যায় যখন যে দিকে ।

এখন ছন্নছাড়া বিকেল ।
অনাথ দুপুর কেঁদে কেঁদে ফিরে গেছে
তার যন্ত্রনা কে বুঝে - একটি তরীও ভীড়েনি
সেদিন ঘাটে সম্ভার নিয়ে ।

পৌষ কিংবা মাঘের শেষ সন্ধ্যায়
নাসারন্দ্রে শীত - শীতের গন্ধ মৈথুন শেষে ঝরে পড়ে শিশির ।
অপেক্ষা কি ছিলো কারো ! রাত্রির কফিনে হাত রেখে
ভাবনাটা পেয়ে বসে-প্রতীক্ষা কি ছিলো ! বাধের উপর রাতজাগা প্রহরী
কান পেতে শুনে ইঁদুর কাঁটছেই ক্রমাগত ।

পৌষের নদী তলানীতে জল
তবু প্রত্যাশা আসবেই সাদা পাখীর ডানায়
আরেক প্রস্হ রোদ সাথে, ছন্নছাড়া বিকেল হাসবেই ।

তাং : ১/১/২০১৩ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
২৭-০২-২০১৯ ০০:১২ মিঃ

সুন্দর লেখনি,,ভালো লাগলো

mdnurulghani
২৬-০২-২০১৯ ১৪:০৭ মিঃ

পাঠকদের জন্য শুভেচ্ছা ও ধন্যবাদ